শনিবার, ১৮ মে ২০২৪, ০৪:৩৯ অপরাহ্ন

সুন্দরগঞ্জে গমের বাম্পার ফলনঃ কৃষকের মুখে হাসি

সুন্দরগঞ্জে গমের বাম্পার ফলনঃ কৃষকের মুখে হাসি

সুন্দরগঞ্জ প্রতিনিধিঃ চলতি মৌসুমে সুন্দরগঞ্জ উপজেলায় গমের বাম্পার ফলন হওয়ায় খুশি কৃষকরা। গম কাটা মাড়াইয়ে যন্ত্র ব্যবহার করায় অধিক লাভবান হচ্ছে তারা। বিশেষ করে উপজেলার তারাপুর, বেলকা, হরিপুর, চন্ডিপুর, শ্রীপুর ও কাপাসিয়া ইউনিয়নের উপর দিয়ে প্রবাহিত তিস্তার গমের আশানুরুপ ফলনে কৃষকদের মন ভরে তুলেছে। ইতিমধ্যে পুরোদমে গম কাটা মাড়াই শুরু হয়েছে। গম কাটা মাড়াইয়ে যন্ত্রের ব্যবহার ব্যাপক সাড়া ফেলেছে উপজেলায়। অল্প সময়ে কম খরচে গম কাটা মাড়াই করছে কৃষকরা। ক্ষেতের মধ্যে মাড়াই যন্ত্র রেখে গম মাড়াই করছে কৃষকরা। উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, চলতি মৌসুমে উপজেলায় ৯২০ হেক্টর জমিতে গমের চাষাবাদ হয়েছে। যা গত বছরের তুলনায় অনেক বেশি। এর সিংহভাগ চাষাবাদ হয়েছে চরাঞ্চলে।
বেলকা চরের কৃষক রেজাউল ইসলাম জানান, চলতি মৌসুমে তিনি ৩ বিঘা জমিতে গম চাষাবাদ করেছে। এতে তার খরচ হয়েছে প্রায় ১৫ হাজার টাকা। এক বিঘা জমিতে ফলন হয়েছে ১২ মন। বর্তমান বাজারে প্রতিমন গম বিক্রি হচ্ছে ১ হাজার টাকা। তিনি আরও বলেন ৩ বিঘা জমিতে খরচ বাদ দিয়ে তার লাভ হয়েছে ২১ হাজার টাকা। যন্ত্রের সাহায্যে গম কাটা মাড়াই করায় ২ হাজার টাকা বেশি লাভ হয়েছে। তবে যন্ত্রের সাহায্যে গম মাড়াই করায় খড় নষ্ট হচ্ছে। আজ থেকে ৫ বছর আগে গম মাড়াই যন্ত্র ছিল না। তখন দিন মজুরের মাধ্যমে কাটা মাড়াই করতে হত। এতে করে সময়, শ্রম ও খরচ বেশি হত।
গম মাড়াই যন্ত্র চালক গফুর শেখ জানান, এক বিঘা জমির গম মাড়াই করতে ২ ঘন্টা সময় লাগে। এক বিঘা জমির গম মাড়াই খরচ ৬০০ টাকা। গমের খড় সমুহ রান্নার কাজে ব্যবহার করা যাবে। তিনি আরও বলেন, যন্ত্রের সাহায্যে গম মাড়াইয়ের সুবিধা হচ্ছে যত্রতত্র যন্ত্র রেখে গম মাড়াই করা যায়। এমনকি গম ক্ষেতে এবং রাস্তার মধ্যে মাড়াই যন্ত্র রেখে গম মাড়াই করা যাবে।
গম ব্যবসায়ী বাবু মিয়া জানান, চলতি মৌসুমে গমের বাজার দর ভাল। ভরা মৌসুমে ১ হাজার টাকায় মন ক্রয় করছি। ৬ মাস পর হয়তো আরও দাম বাড়বে। তিনি বলেন গত বছরের তুলনায় গমের ফলন ভাল হয়েছে। পাশাপাশি দামও বেশি।
উপজেলা কৃষি অফিসার রাশিদুল কবির জানান, চলতি মৌসুমে অন্যান্য বছরের তুলনায় গমের ফলন ভাল হয়েছে। বীজ ভাল হওয়ার কারণে ফলন ভাল হয়েছে। বিশেষ করে চরে গমের ফলন আশানুরুপ হয়েছে। দিন দিন গমের চাষাবাদ বাড়ছে। অল্প খরচে অধিক লাভের আশায় কৃষকরা এখন গম চাষে আগ্রহী হয়ে উঠছে।

Thank you for reading this post, don't forget to subscribe!

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com